EAST BENGAL the Real POWER -The Official Website
EAST BENGAL the Real POWER Fans

লড়াই ছড়িয়ে পড়ুক গলি থেকে রাজপথে.

যেদিন থেকে খেলার অর্থ বুঝতে শিখেছি সেই দিন থেকেই ফুটবলের প্রতি এক আলাদা ভালবাসা তৈরি হওয়া শুরু হয় … আস্তে আস্তে ফুটবল দেখার সুবাধে সেই খেলার প্রতি টান ভালবাসা দুই বাড়তে থাকে আর মাঠে গিয়ে বন্ধুদের সাথে তো ফুটবল খেলা আছেই, তারপর আস্তে আস্তে জানা ফুটবলে ভারতের গৌরবময় ইতিহাসের কথা  এই ফুটবলের মাধ্যমেই তো ভারতের ১১ টা প্লেয়ার সেই দিন ইংরেজদের বিরুদ্ধে মাঠে নেমে তাদের হারিয়েছিল .তার পর সেই গান –

                                                                         “ সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল”.

আজ সেই গর্বের ইতিহাসে এক বড়োসড়ো পেরেক মেরে দিল কর্পোরেট দের দালাল অর্থলোভী AIFF,IMGR-র হাত ধরে ভারতে আসে Indian Super League । ISL এর জাঁকজমক, অর্থ, বিনোদন ,আলোর ঝলকানি আমাদের চোখ কাড়তে শুরু করে কিন্তু মন না.

আমরা ক্লাব বলতে বুঝি মোহনবাগান ইস্টবেঙ্গল মহামেডান ডেম্পো চার্চিলব্রাদার্স সালগাওকারের মতো ক্লাব গুলো কে . আমরা যারা যে দলের সমর্থক তারা জানি আমরা আমাদের ক্লাবকে ঠিক কতোখানি ভালোবাসি তা বলার প্রয়োজন নেই.আমাদের স্বপ্নের ঘটি বাঙালদের যুদ্ধ এখনো আমাদের মাথা টেনে নিয়ে যায় . সেই ভালবাসাতেই আজ আঘাত করা হল . আসলে আমরা প্রশ্ন করতেই ভুলে গেছি এই ISL তে খেলা দলগুলোর সাথে নামে যুক্ত কোলকাতা দিল্লী মুম্বাইএর মতো শহরের .

আমরা কখন প্রশ্নই করলাম না যে সেই শহরে কতজন যেই শহরের খেলোয়াড় আছে বা খেলার সুযোগ পাচ্ছে কিনা । আমাদের সেই প্রশ্ন বিনোদনের আড়ালে লুকিয়ে গেল ,ঠিক এই সুযোগটাই নিল এইসকল কর্পোরেটদের দালাল রা তাই তারা ঘোষণা করল যে ISL আর I-league কে নাকি একসাথে মিলিয়ে ঢেলে সাজানো হবে।

 কিন্তু আসলে যা হল তা ISL এর সব দল এবং তার সাথে আর ২ টি নতুন দল নেওয়া হবে, যারা ISL এর মতো বিপুল অর্থের দল হবে এবং তাদের অনেক নিয়মাবলী পুরণ করতে হবে . যা পূরণ করার স্বার্থ এই সকল ক্লাবের পক্ষে কখনোই সম্ভব নই .আর যারা এই লিগ খেলে তাদের কখনো অবনমন ও নাকি হবে না .

আমাদের প্রিয় দল গুলো নাকি ভারত সেরা হবার লড়াই লড়তে পারবে না ,আসলে এখানে কাদের স্বার্থ দেখা হল সেটা বুঝে নিতে হবে । AIFF-তে বসে থাকা ভারতীয় ফুটবলের দিক নির্ণয়কারীরা কী চিন্তা ভাবনায় আমাদের ভালবাসার খেলা ফুটবলকে বিকিয়ে দিল এই সকম কর্পোরেট দের হাতে ব্যবসা করার কাজে ,সেখানে দেখা হল না এই সকল ক্লাবের কথা আর তাদের হাজার হাজার সমর্থকদের কথা |

ফুটবল নিয়ে দিনের পর দিন ব্যবসা হবে কিছু অর্থলোভী মানুষ আরো বড়লোক হবে যারা ফুটবলকে কোনো দিনও ভালোবাসেনি আর আমরা ঘরে বসে চুপ করে দেখবো? সময় আসছে পক্ষ নেবার সময় আসছে , এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর । সময় এসেছে এর বিরুদ্ধে এই নিয়মের উল্টোদিকে লড়াই গড়ে তোলার যেন কোন মতেই এই সকল দালাল রা ফুটবলকে কিছু অর্থলোভী মানুষদের হাতে বিকিয়ে দিতে না পারে .

আমরা যদি এখন চুপ করে থাকি তাহলে এই নিয়ম কে আটকানো সম্ভব নয় । আমরা যদি সত্যি ফুটবলকে ভালবেসে থাকি নিজের ক্লাবকে ভালবেসে থাকি তো এর উল্টোদিকে দাঁড়িয়ে লড়াই গড়ে তুলতে হবে..চলো আমরা সবাই মিলে হাতে হাত ধরে লড়াই শুরু করি ...... আমরা যদি সত্যি চাই ভারতীয় ফুটবল ও তার ঐতিহ্য বেঁচে থাকুক এগিয়ে যাক তাহলে আমাদের এক হতেই হবে .

 

                       ~~~~ Our support will only be with East Bengal ~~~~~~~`

Related Articles

More Articles

Latest News

More News
Indian Football News Posted on November 21, 2017

The 11th edition of Hero I-League officially launched at a glittering ceremony here today.

This marks the beginning of yet another scintillating season of enth...