EAST BENGAL the Real POWER -The Official Website
EAST BENGAL the Real POWER Fans

আই লীগ এবং আই.এস.এল মিলে যেতে পারে 2018 সালে.

ফেডারেশন সচিব কুশল দাস গতকাল দিল্লীতে একটি অনুষ্ঠান যোগ দিয়ে এ.আই.এফ.এফের এরকম পরিকল্পনার কথা জানান। তিনি এও জানান যে, ভারতবর্ষের সকল প্রথম সারির দলগুলোকে এক ছাতার তলায় আনার ও ভারতীয় ফুটবলকে আরো সুন্দর করে উপস্থাপন করার উদ্দেশ্যেই তাদের এই পরিকল্পনা।

তার কথায়, "আমরা এটাকে শুধুমাত্র আই লীগ এবং আই.এস.এল এক করাটা দেখছি না, এখানে পর্যালোচনা হবে ভারতীয় ফুটবলের গঠনতন্ত্রের । এখনও অবধি আমরা কিছুটা আলোচনা করেছি, কিন্তু এটা নিয়ে এখনো অনেক আলোচনা বাকি আছে ।"

তিনি আরো বলেন, "এখনো আমরা এর সময়টা ঠিক করে উঠতে পারিনি, আমরা যথাসাধ্য চেষ্টা করছি যত তাড়াতাড়ি সিদ্ধান্ত নিয়ে 2017 তে লীগটা শুরু করার, আর একান্তই সেটা যদি সম্ভবপর না হয়, তবে 2018 তে আমাদের এটা করতেই হবে।"

"আমরা দেখছি কি করে এটা করা যায়, কখন করা যায়, তাই এটা শুধুমাত্র একটা লীগকে এক করা নয়। নতুন লীগটায় যেকোনো নতুন কোনো দলও নিলামের মাধ্যেম অংশগ্রহণ করতে পারে।"

আই লীগের কম দর্শক, কম জনপ্রিয়তা এবং ব্র্যান্ড ভ্যালুকে বদলানোর জন্যে ওই আকর্ষণীয় জাঁকজমকপূর্ণ নতুন লীগকেই দরকার বলেও তিনি মনে করেন।

"বর্তমান ভারতীয় ফুটবল ক্যালেন্ডার খুব জটিল। আই এস এল, আই লীগ ও ফেডারেশন কাপের দৌলতে সময়সূচী বানানো খুব কঠিন হয়ে পরে আমাদের কাছে। তাই বাধ্য হয়ে এই সিদ্ধান্ত। নতুন লীগ অক্টোবর থেকে মার্চ অবধি হবে যা আমাদের অনেক অসুবিধাকে কমিয়ে দেবে।"

তিনি আরো বলেন, ফিফার নিয়ম অনুযায়ী কোনো দেশে দুটো সমান্তরাল লীগ চলতে পারে না, আর আই লীগ না থাকলে নতুন লীগকেই ফিফা থেকে স্বীকৃতি দেওয়া হবে। আর সমস্ত সিদ্ধান্ত নেওয়া হবে সকল ফুটবল দলের সাথে কথা বলে, তাদের সুবিধের কথা চিন্তা করে একমত হওয়ার জন্যে।

আমাদের কাছে খবর, কলকাতা ফুটবলের চির প্রতিদ্বন্দ্বিতার কথা চিন্তা করে কলকাতা থেকে দুটো দলকে সুযোগ দেওয়া হতে পারে। আরেকটা দল হিসেবে বেঙ্গালুরুর সুযোগ পাওয়া একেবারে নিশ্চিন্ত কারণ বেঙ্গালুরুতে ফুটবল নিয়ে ভালো উৎসাহ দেখা গেছে। উত্তর পূর্ব ভারত থেকেও আরেকটা দলের নতুন লীগে খেলার সুযোগ রয়েছে বলেও আমাদের কাছে খবর।

শ্রীমান দাস ভারত-ফরাসি যৌথ উদ্যোগে দেশে ফুটবল বিকাশের এক সেমিনারে যোগ দিতে দিল্লিতে এসে একথা জানান।

Related Articles

More Articles

Latest News

More News
Indian Football News Posted on September 05, 2017

WE'RE HAPPY WITH THE 2-0 VICTORY: STEPHEN CONSTANTINE

On a day when Indian National Team accomplished their Mission Macau ...