EAST BENGAL the Real POWER -The Official Website
EAST BENGAL the Real POWER Fans

Remembering the East Bengal Football Club Legends of 1980s

আশিতে আসিতে পারি ? চিমা আসার পরেই আমরা মোহন বাগান কে বোলে বোলে হারাতাম

আশির দশক শুরু হলো বিশাল বড় ধাক্কা দিয়ে। দল ছেড়ে বেড়িয়ে গেল ভাস্কর গাঙ্গুলী, চিন্ময় চ্যাটার্জি, শ্যামল ঘোষ, প্রশান্ত ব্যানার্জি, সুরজিত সেনগুপ্ত, মিহির বোস, সুভাষ ভৌমিক। ভাঙ্গাচোরা দল। স্টপার এ মনাদা, হাফ এ হাবিব আর সামনে হারজিন্দার সিং, এই তিনজন সিনিয়র প্লেয়ার আর হ্যা মোহন বাগান থেকে দিলীপ পালিত আর মহামেডান থেকে বয়স্ক লাতিফুদ্দিন। সমর্থক-রা যখন হাল ছেড়ে দিয়েছে ঠিক তখনি ইরান এর দুই ছাত্র যোগ দিল এবং তার পর কি হয়েছিল সবাই জানে। এখনো ১৯৮০ বলতে সবাই এক কথায় মজিদ এর নাম করে। ১৯৮০ সালের ষোলই অগাস্ট একটি কালো দিন হিসেবে চিন্হিত থাকবে যতদিন ময়দান এ ফুটবল থাকবে। বিদেশ বোস আর দিলীপ পালিত এর নাম জড়ালেও আসল কালপ্রিট হিসেবে অনেকেই সুব্রত ভট্টাচার্জির দিকে আঙ্গুল তোলে।

তরতাজা ১৬ টি প্রাণের বলি হয়েছিল সেদিন ইডেন উদ্যান এ। কলকাতা লীগ বন্ধ করে দেবার পর সেই বছর বা তার পরের বছর রোভার্স কাপ ফাইনাল এ মহামেডান এর বিপক্ষে মজিদ এর প্রায় মাঝমাঠ থেকে শট মেরে ভাস্কর কে পরাস্ত করে গোল শোধ এবং যুগ্মবিজয়ী করা এখনো অনেকের মনে আছে। ১৯৮১ সালে মহামেডান লীগ চ্যাম্পিয়ন হয়। সেইবছর ওদের দারুন টিম।

Majid-Baskar-East-Bengal-Club.jpg

হয়ত আমরা রোভার্স এ ১৯৮১ তেই যুগ্মবিজয়ী হই। সেই বছরেই সার্ভিসেস থেকে দুজন আসে আমাদের টিম এ - সুবীর সরকার আর সি বি থাপা। সার্ভিসেস থেকে ছাড়া পেতে দেরী হবার কারণে ওরা দেরী করে যোগ দেয় এবং IFA শীল্ড এই প্রথম নামে। ফাইনাল এ মোহন বাগান এর বিরুদ্ধে এক বর্ষার মেঘে ঢাকা বিকেল এ প্রথমার্ধে অরূপ দাস এর গোল এ ০-১ পিছিয়ে। দ্বিতিয়ার্ধে শুরু হলো মজিদ ম্যাজিক। প্রথমে সোমনাথ ব্যানার্জী তারপর সি বি থাপার পরপর দুটো গোল এ আমরা ২-১ এগিয়ে। তখন এখনকার দিনের মতন এদেদ টাইম দেওয়া হতনা কিন্তু রেফারি অতিরিক্ত সময় খেলিয়েছিল এবং তাতে খেলার প্রায় শেষ শট এ ফ্রান্সিস ডিসুজা গোল করে ২-২ করে। মাঠের মধ্যে তখন জমাট অন্ধকার, কাজেই আবার যুগ্মজয়ী।

আশির দশক নিয়ে বলতে গেলে বলতে হয় তখনকার দলবদল নিয়ে তুমুল লড়াই। মহামেডান যথেষ্ট শক্তিশালী ছিল এবং ১৯৮০, ৮১, ৮২ তিনবার দারুন দল গড়েছিল। ১৯৮৫ ছিল আমাদের সেরা বছর, ডিফেন্স এ বলাই, মনা তরুণ, অলোক , হাফ এ বিকাশ, সুদীপ, দেবাশিষ মিশ্র, সুনির্মল চক্রবর্তী আর সামনে কৃশানু, জামশেদ, বিশ্বজিত, দেবাশিষ রায়। সোনার বছর ছিল সেটা। লীগ এ চিমার গোল এ ০-১ পিছিয়ে, কৃশানু কে বসিয়ে রেখেছে PK,দ্বিতীয়ার্ধে নামালো, পাস দিয়ে ফালাফালা করে দিল মহামেডান এর ডিফেন্স, আমরা ২-১ এগিয়ে গেলাম দেবাশিষ রায় আর বিকাশ পাঁজির গোল এ। বোধয় ১৫-২০ মিনিট খেলে উঠে গেল রন্টু কিন্তু তার মধ্যে কাজের কাজ করে দিয়েছে। সেদিন মহামেডান গন্ডগোল করে খেলা ভন্ডুল করেছিল মনে হয় কিন্তু আমরাই পয়েন্ট পেয়েছিলাম। ১৯৮৫ র afc তে আমরা ভ্যালেন্সিয়া কে ৯-০ গোল এ হারিয়েছিলাম, ওই সময়ে ফর্ম এর তুঙ্গে ছিল টীম 

১৯৮৬ তে এমেকা ইউজিগো র আত্বপ্রকাশ ঘটে। খুব হইচই হয়েছিল যদিও দারুন সফল হয়েছিল বলতে পারবনা। বরং মহামেডান এ গিয়ে লেফট ব্যাক এ দারুন খেলেছিল। ১৯৮৭ তে চিমা আসার পরেই আমরা মোহন বাগান কে বোলে বোলে হারাতাম। আজকাল বাবলুর মুখের বাতেলা শুনে ভাবি যে সেই সময়ে চিমাকে দেখলে ওর কি অবস্থা হত।

একটা অদ্ভুত যোগযোগ দেখলাম, ১৯৭৯ সালে পাঞ্জাব থেকে এসেছিল গুরদেব, হার্জিন্দার, মনজিত আবার ১৯৮৯ সালে, মানে ঠিক ১০ বছর পর এসেছিল যশপাল, মদনলাল আর কুলজিত সিং। চিমা আর কুলজিত এর যুগলবন্দী ঘটেছিল সঙ্গে বিকাশ কৃশানু।

একদিক দিয়ে দেখতে গেলে আমরা সত্যি ভাগ্যবান যে আমরা একাধারে মজিদ আর কৃশানুর খেলা দেখতে পেয়েছি। একজন আমার এবং অনেকের দেখা সেরা বিদেশী অন্যজন সেরা বল প্লেয়ার।

Year :: 1980

Goalkeepers- Nasir Ahmed, Dilip Pal and Amit Guha.
Backs- Thomas Matthew, Manoranjan Bhattacharya, Sudhir Karmakar, Satyajit Mitra, Dilip Palit, Samar Bhattacharya and Abani Aich.
Halfbacks – Mahmood Khabazi, Kajal Chatterjee, Sumit Bagchi and Mohammed Habib.
Forwards- Latifuddin, Harjinder Singh, Subhas Roy, Somnath Banerjee, Bibhas Sarkar, Tapan Das, Mohammed Najeeb, Majid Bashkar and Jamshed Nassiri..

Captain- Satyajit Mitra
Coach- P.K.Banerjee

Year :: 1981

Goalkeepers- Dilip Pal, Biswajit Das and Gopabandhu Sahoo.
Backs- Premnath Phillip, Sudhir Karmakar, Manoranjan Bhattacharya, Dilip Palit, Anudeb Das, Thomas Mathew and D.Shekharan.
Halfbacks – Victor Amal Raj, Joseph Machado, Farid,Mahmood Khabazi, Samaresh Chaudhury.
Forwards- Majid Bashkar, Jamshed Nassiri, C.D.Francis, Debashis Roy, Priti Ghoshal, Somnath Banerjee, Moti Singh, Subir Sarkar, C.B.Thapa and Shanker Adhikary..

Captain- Manoranjan Bhattacharya
Coach- Prabir Mazumdar,S.Mitra.

Year :: 1982

Goalkeepers- Bhaskar Ganguly, Tapas Chakravarty, Biswajit Das, Tarun Dutta and Gopabandhu Sahoo.
Backs- Balai Mukherjee, Manoranjan Bhattacharya, Sudhir Karmakar, Chinmoy Chatterjee, Pulak Biswas, Ramen Bhattacharya, Tarun Dey, Biswajit Bose and Aloke Mukherjee.
Halfbacks – Victor Amal Raj, Farid, Swapan Routh, Swapan Nundy, Dipak Banerjee, Prashanta Banerjee and Sajal Das.
Forwards- Mohammed Habib, Mihir Bose, Mohammed Akbar, Tapan Das, Arup Das, Kartick Sett, Subir Sarkar, Arun Nath, Shekhar Chakravarty, Sujit Chakravarty, C.B.Thapa and Krishnagopal Chaudhury..

Captain- Victor Amal Raj
Coach- Amal Datta.

Year :: 1983

Goalkeepers- Bhaskar Ganguly, Tapas Chakravarty and Bijon Chakravarty.
Backs- Chinmoy Chatterjee, Manoranjan Bhattacharya, Aloke Mukherjee, Balai Mukherjee, Tarun Dey, Sanjib Bhattacharya, Pulak Biswas and Aloke Saha.
Halfbacks – Prashanta Banerjee, Swapan Routh, Debashis Misra.
Forwards- Mihir Bose, Narinder Gurung, Pradip Talukdar, Pranab Bose, Kartick Sett, Krisnagopal Chaudhury, Arup Das, Tapan Das, Debashis Roy and C.B.Thapa..

Captain- Mihir Bose
Coach- P.K.Banerjee.

Year :: 1984

Goalkeepers- Bhaskar Ganguly, Tapas Chakravarty and Bijan Chakravarty.
Backs- Samir Chaudhury, Chinmoy Chatterjee, Manoranjan Bhattacharya, Tarun Dey, Debdyuti Debnath, Aloke Mukherjee, Aloke Saha, Balai Mukherjee and Raghu Nandy.
Halfbacks – Sudip Chatterjee, Gautam Sarkar, Sunirmal Chakravarty and Sanjib Chakravarty.
Forwards- Biswajit Bhattacharya, Debashis Roy, Mihir Bose, Kartick Sett, Pradip Ghosh, Narinder Gurung, Monojit Das, Ganesh Thapa, Shyam Thapa and Denis Williamson..

Captain- Bhaskar Ganguly
Coach- Amal Datta

Year :: 1985

Goalkeepers- Bhaskar Ganguly, Mohammed Aslam, Tapas Chakravarty and Bijan Chakravarty.
Backs- Balai Mukherjee, Manoranjan Bhattacharya, Tarun Dey, Aloke Mukherjee, Kabir Bose, Aloke Saha, Samir Chaudhury, Chinmoy Chatterjee and Debdyuti Debnath.
Halfbacks – Bikash Panji, Sudip Chatterjee, Gautam Sarkar, Debashis Misra and Sunirmal Chakravarty.
Forwards- Krishanu Dey, Jamshed Nassiri, Debashis Roy, Biswajit Bhattacharya, Monojit Das, Kamal Ghosh, Sandip Munshi and Prabir Majumder..

Captain- Balai Mukherjee
Coach- P.K.Banerjee and Shyam Thapa.

Year :: 1986

Goalkeepers- Bhaskar Ganguly, Bijan Chakravarty, Sumit Mukherjee and Sekhar Saha.
Backs- Balai Mukherjee, Manoranjan Bhattacharya, Tarun Dey, Samir Chaudhuri, Ujjal Chakravarty, Aloke Saha, Supriya Chakravarty, Sanjib Bhattacharya, Mushir Ahmed, Kabir Bose, Chinmoy Chatterjee,J oydeb Chak
Halfbacks – Bikash Panji, Sudip Chatterjee, Sunirmal Chakravarty, Sudip Das, Manilton Santos, Charles Apu, Amit Mazumdar and Wasim.
Forwards- Emeka Ejuego, Chibuzor, Biswajit Bhattacharya, Krishnagopal Chaudhury, Biswajit Das, Monojit Das, Krishanu Dey, Ranjit Karmakar, Abid Iman, Aslam and Bibhas Modak..

Captain- Tarun Dey
Coach- Shyam Thapa.

Year :: 1987

Goalkeepers- Bhaskar Ganguly, Biswajit Das, Sumit Mukherjee and Nihar Deb.
Backs- Balai Mukherjee, Manoranjan Bhattacharya, John Devine, Tarun Dey, Aloke Saha, Johnny, Kabir Bose, Joydeb Chakravarty, Aniruddha Koley and Samir Chaudhuri.
Halfbacks – Bikash Panji, Sudip Chatterjee, Sunirmal Chakravarty, Sudip Das, Samad, Sanjib Bhattacharya and Biman Ghosh.
Forwards- Cheema Okorie, Krishanu Dey, Sukhen Sen Gupta, Ranjit Karmakar, Kartick Sett, Debashis Deb and Biswajit Bhattacharya..

Captain- Aloke Saha
Coach- Shyam Thapa.

Year :: 1988

Goalkeepers- Bhaskar Ganguly, Tanumoy Bose and Tapas Chakravarty.
Backs- Balai Mukherjee, Manoranjan Bhattacharya, Tarun Dey, Amit Bhadra, Krishnendu Roy, Abdul Sajid, Swarup Das, Aloke Saha, Johnny and Aniruddha Koley.
Halfbacks – Bikash Panji, Sahadeb Mazumder, Arup Das, Arup Manna, Debashis Sarkar, Uttam Ghosh and Julian Camino.
Forwards- Cheema Okorie, Krishanu Dey, Pradip Talukdar, Uttam Mukherjee, Kartick Sett, Biswajit Bhattacharya and Pankaj Banerjee..

Captain- Bikash Panji
Coach- P.K.Banerjee.

Year :: 1989

Goalkeepers- Bhaskar Ganguly, Atanu Bhattacharya and Sudipta Chakravarty.
Backs- Krishnendu Roy, Manoranjan Bhattacharya, Tarun Dey, Swarup Das, Kabir Bose, Moidul Islam, Debashis Konar, Aniruddha Koley, Saibal Chatterjee and D.William.
Halfbacks – Bikash Panji, Sunirmal Chakravarty, Yashpal, Madan Lal, Arup Manna, Debashis Sarkar and Uttam Ghosh.
Forwards- Krishanu Dey, Kuljit Singh, Cheema Okorie, Kartick Sett, Sandip Munshi, Ranjit Saha and Babu Mani..

Captain- Krishanu
Coach- P.K.Banerjee.

Related Articles

More Articles

Latest News

More News
Club News Posted on August 19, 2017

East Bengal Thumps 5 past Peerless as Sohrabuddin Scores a Hattrick.

East Bengal Thumps 5 past Peerless as Sohrabuddin Scores a Hattrick....